"/> অন্তর্জাল

আশার কথাই বলতে যাচ্ছি আমি
সেজার বাইয়েহো -06/26/2017





এর কোনো কারনই নেই, একমাত্র এই কারণহীনতাই পারতো এর পক্ষে যুক্তি দেওয়া বন্ধ করতে। কী কারণে জন্মালো এই ব্যথা, নিজে নিজেই?
অনুবাদ: রথো রাফি


সেজার বাইয়েহো হিসেবে আমি ভুগছি না এ ব্যথায়। আমি এখন ভুগছি না ব্যথায় কোনো শিল্পী, কোন মানুষ হিসেবে। না, কোনো সাদামাটা জীবন্ত সত্তা হিসেবেও নয়। না কোনো ক্যথলিক, কোনো মুহাম্মদীয়, কিংবা কোনো নাস্তিক হিসেবেও ভুগছি না এ ব্যথায়। কেবল ব্যথায় ভুগছি আজ।

আমার নাম যদি সেজার বাইয়েহো না হতো, তবু আমি এই একই ব্যথাই ভুগতাম। আমি যদি শিল্পী না হতাম, ভুগতাম এই একই ব্যথায়। আমি যদি মানুষ না হতাম, কিংবা জীবন্ত কোনো সত্তাও না হতাম, আমিতো ভুগতাম এই একই ব্যথায়। যদি ক্যথলিক কিংবা নাস্তিক কিংবা মোহম্মদীয় না হতাম, আমাকে তখনও ভুগতে হতো এ ব্যথায়। আজ আমি আরও পাতাল থেকে ভুগছি। আজ শুধু ভুগছি ব্যথায়।

কোনো ব্যাখ্যা নেই এই ভোগান্তির। আমার ব্যথা এতো গভীর, এর কোনো যুক্তি নেই, নেই এখন কোনো যুক্তির অভাবও। এর কারণ কী হতে পারে? কোথায় ওই অতি জরুরি বিষয়, যা তার কারণ নাও হতে পারে? এর কোনো কারনই নেই, একমাত্র এই কারণহীনতাই পারতো এর পক্ষে যুক্তি দেওয়া বন্ধ করতে। কী কারণে জন্মালো এই ব্যথা, নিজে নিজেই?

আমার ব্যথা এলো উত্তুরে বাতাসে ভেসে, এলো ভেসে দখিনা বাতাসে, সেই সব ডিমগুলোর মতোই যারা ক্লিব ও সম্ভাবনাহীন, কিছু বিরল পাখি যাদের বাতাসে  ছুঁড়ে দেয়। আমার নববঁধুটি যদি মারা যেতো, আমার ব্যথা একই থাকতো। তারা যদি আমার গলা পুরো কেটে ফেলতো, তাও ব্যথা থাকতো একইরকম। জীবন যদি, এক কথায়, ভিন্ন রকম হতো, আমার ব্যথার চেহারা থাকতো একই। আজ আমি শুধু ভুগছি ব্যথায়, আরও বেশি উর্ধ্বলোক থেকে। আজ কেবল ভুগছি ব্যথায়।

ক্ষুধার্ত মানুষের ব্যথা লক্ষ করি আমি। আর দেখি এই ক্ষুধা আমার দুর্ভোগ থেকে এতো দূরের ব্যাপার, আমি এমনকি মৃত্যু অবধি থাকতে পারতাম উপবাসী, অন্তত একটা ঘাসের দীঘল পাতা আমার সমাধি থেকে সারাবেলা গজিয়ে উঠতো। প্রেমিকের সঙ্গেও সেই একই কথা। তার রক্ত কতই না বিপন্ন, আমার এই উৎস কিংবা অবসানহীন ব্যথার তুলনায়!

আজকের আগপর্যন্ত আমি বিশ্বাস করতাম সব জিনিসই অনিবার্যভাবে পিতামাতা কিংবা সন্তান এ বিশ্বে। কিন্তু আমার ব্যথার কথা আজ যদি ভাবি, তা না পিতামাতা, না সন্তান। অন্ধকার হবে যে তেমন পিঠ তার নেই, ভোর হবে যে তেমন বুকের পাটাও নেই, আর তারা যদি একে অন্ধকার ঘরে রাখে, এ দেবে না কোনো আলো, আলোময় ঘরে যদি একে রাখে, ছড়াবে না কোনো ছায়াও। যাই আসুক না কেন আজ ভুগতেই হবে। আজ শুধু ভোগান্তি আমার।