"/> অন্তর্জাল
পরিবহন অ্যাপ
দেশী ট্যাক্সি বনাম বিদেশী ট্যাক্সি!
সি. এক্স রানা -11/23/2016





পনি যদি হাল চাষের সেবা দিতে চান তবে আপনাকে প্রথমতে ঠিক করতে হবে আপনি হালের জন্য কয়টি গরু কিনতে পারবেন, তারপর সেই অনুপাতে আপনাকে এলাকা ঠিক করতে হবে, মানে আপনার সামার্থ্য অনুযায়ী কতটুকু এলাকায় আপনি সেবা দিতে পারবেন।


যদি আপনি ঠিক করেন যে মাত্র ২টি গরু দিয়ে হাল চাষ শুরু করবেন আর পুরো এলাকা জুড়ে সার্ভিস দিবেন, তবে বিষয়টা এরকম হবে যে, আপনি সবার থেকে অর্ডার নিবেন অথচ সার্ভিস দিবেন একজনের টা শেষ করে অন্য জনকে!

এতে করে কিছুদিনের মধ্যে মানুষ বলা শুরু করবে বাজে সার্ভিস!

কিন্তু আপনি যদি এরকম টা করেন... আপনার যেহেতু মাত্র ২টি গরু তাই আপনি শুধু ছোট একটা এলাকায় সার্ভিস দিবেন, তাহলে দেখা যাবে আপনি যথাসময়ে সবাইকে সার্ভিস দিতে পারছেন।

আমাদের দেশের ট্যাক্সি সার্ভিস সিস্টেম ও একই ভাবে কাজ করে, আউটপুট খুজলে দেখবেন সবাই বলছে বাজে অভিজ্ঞতা! কারন ক্যাপাবিলিটি অনুযায়ী তারা রিজিয়ন ভাগ করে নেয় নি।

সামর্থ্য কম কিন্তু রিজিয়ন ঠিক করেনি তারা, তারা পুরো শহরে সার্ভিস শুরু করে, তাই তারা সেরকম ফিডব্যাক ও পায় নি।

অথচ তারা যদি সবগুলো স্টার্টআপ যুক্তি করে এক একটা কোম্পানী এক একটা রিজিয়ন ভাগ করত, অথবা কেউ বনানী,কেউ গুলশান,কেউ উত্তরা এই হিসেবে ভাগ করে বিজনেস করত, আমি শিউর তারা জনপ্রিয়তা অর্জন করতে পারত।

অথবা প্রয়োজেনে তারা মার্জ ও হতে পারত, আচ্ছা তা না করলেও নিজেদের প্লান খাটিয়ে নিজ থেকেই নিজের সামার্থ্য অনুযায়ী এলাকা ভিত্তিক সেবা দিতে পারত।

উবার এর কার্যক্রম ঢাকায় শুরু হয়েছে,তাদের যদি এখন আমরা উটকো ঝামেলা মনে করি তবে এটা আমাদের ব্যর্থতাকে আরো ফুটিয়ে তুলে, বরং এটা লজ্বার ও বটে, নিজেরা সেবা দিতে পারি নি বলে অন্য কেউ এখানে বিজনেস করতে আসবে না এমন ত না।

বরং তাদের সাথে লড়াই করে এগিয়ে যেতে হবে, প্রমান করতে হবে আপনারাই সেরা!

কারন সব কোম্পানীই চায় একটা সময় দেশের বর্ডার পেরিয়ে অন্য দেশগুলোতে তারা বিজনেস করবে, এটা কি আমরা না চাই নাকী? আমাদের দেশের মানুষও বিজনেস করার সময় স্বপ্ন দেখে এক সময় পুরো পৃথিবী জুড়ে বিজনেস করবে।

তাই বিদেশী কোম্পানী নিয়ে সমালোচনা না করে বরং নিজের সমস্যা খুজে বের করুন, নিজেকে প্রশ্ন করুন কেন মানুষ বিদেশী প্রতিষ্ঠান উবার ব্যবহার না করে আমার প্রতিষ্ঠানের সেবা নিবে? আমি কেন আলাদা? আমি কিভাবে উবার থেকে ভালো সার্ভিস দেব।



সি. এক্স রানা
জন্ম: ১০ ডিসেম্বর
আইটি স্পেশালিস্ট।